পরকালীন প্রস্তুতি

কুর'আন-সুন্নাহর আলোকে পরকালীন মুক্তির আশায় একটি পরকালমুখী উদ্যোগ

তীব্র নিন্দা ও অপ্রীতিকর সমালোচনা যেভাবে নিবেন

যারা অজ্ঞ ও মূর্খ তারা সকল সৃষ্টির স্রষ্টা মহান আল্লাহকেও গালি দিয়েছে । সুতরাং আমরা সাধারণ লোকজনের কাছ থেকে কী আশা করতে পারি? যেখানে আমরা অনেক ভুল-ভ্রান্তিতে নিমজ্জিত ।

আপনাকে সর্বদাই এমন কিছু তীব্র সমালোচনা ও নিন্দার অসমাপনীয় ঝড়ের মুখে পড়তে হবে- যার তীব্রতা অন্তহীন যুদ্ধের মতো ।

যখন আপনি উন্নতি করবেন, নিজেকে প্রকাশিত করবেন এবং সত্যকে প্রচার করবেন, তখনই অগ্রাহ্য, অবজ্ঞা ও নিন্দা আপনার ভাগ্যে বরাদ্দ হবে, যে পর্যন্ত না আপনি ভূ-গর্ভস্থ সুরঙ্গ পথে বা আকাশচুম্বী মইয়ে চড়ে জনগণ থেকে পালিয়ে যাবেন ।

অতএব, ধার্মিকতায়, বিদ্যা-বুদ্ধিতে, আচার-আচরণে ও ধন-সম্পদে উৎকর্ষতায় আপনি তাদেরকে ছাড়িয়ে যাওয়াতেই আপনার প্রতি তাদের ক্রোধ । তাই তাদের অপমান ও নিন্দার মুখে ধৈর্যশীল হয়ে থাকুন । যদি আপনি তাদের কথায় মর্মাহত হয়ে তাদেরকে আপনার উপর প্রভাব বিস্তার করার সুযোগ দেন, তাহলে দিনশেষে ক্ষতিগ্রস্ত আপনিই হবেন ।

এর বদলে, তাদের প্রতি সবচেয়ে সুন্দর আচরণ প্রদর্শনের মাধ্যমে আপনি তাদেরকে ক্ষমা করে দিন । তাদের থেকে মুখ ফিরিয়ে নিন এবং তাদের চক্রান্তের কারণে যাতনাবোধ করবেন না । আপনার প্রতি তাদের এই অবজ্ঞা শুধুমাত্র আপনার মূল্য ও গুণই বৃদ্ধি করে ।

প্রকৃতপক্ষে আপনার গুণাবলিকে বাড়িয়ে এবং আপনার প্রতিভাকে উন্নত করে আপনি তাদের ক্রোধকে বর্ধিত করতে সক্ষম হবেন । কুরআনের ভাষায়-

"বলুন, তোমাদের আক্রোশে তোমরাই মর" । -(সূরা আল ইমরান, আয়াত- ১১৯)

আর আপনি যদি সকলের নিকট গৃহীত হতে চান ও সকলের ভালোবাসা পেতে চান, তবে আপনি এমন জিনিস পেতে চান যা পাওয়া আসম্ভব ।


- ড. আয়িদ আল ক্বরনী

কোন মন্তব্য নেই