পরকালীন প্রস্তুতি

কুর'আন-সুন্নাহর আলোকে পরকালীন মুক্তির আশায় একটি পরকালমুখী উদ্যোগ

উত্তম ও পবিত্র জীবনসঙ্গী পাওয়ার দোয়া


প্রিয় ভাই, আপনি যেমন উত্তম-পবিত্র জীবনসঙ্গী খুঁজছেন, তা মানুষ দিতে পারবে না, কিন্তু আল্লাহর পক্ষে আপনার ধারণা থেকেও উত্তম কিছু দেওয়াও কোন বিষয়‌ই না। তাই শুধু তাঁরই অভিমুখি হোন। তাঁর কাছেই চাইতে থাকুন। ভুল জায়গায় ছোটাছুটি করে লাভ কি?

দেখুন, সমগ্র মানবজাতি চেষ্টা করলেও আল্লাহ তাআলা যদি ইচ্ছা না করেন, তাহলে তা কখনোই ঘটবে না। আবার, আল্লাহ্ তা'আলা ইচ্ছা করলে কেউই তা রুখতে পারবে না, যতোই প্রতিকূলতা থাক না কেন। তাই, যিনি দিতে পারবেন, তাঁর নৈকট্য লাভের চেষ্টা করুন, শুধু তাঁর রহমাতের‌ই ভিখারি হোন।

আর যেহেতু দু'আর মাধ্যমে ভাগ্য পরিবর্তন হওয়ার সুযোগ রয়েছে, সেহেতু কিছু গুরুত্বপূর্ণ দু'আ জেনে নেয়া প্রয়োজন। এই যেমন, নেককার জীবনসঙ্গী পাওয়ার দোয়া, উত্তম স্বামী পাওয়ার দোয়া, নেককার স্ত্রী পাওয়ার দোয়া ইত্যাদি।

১.
অতিদ্রুত হালাল, উত্তম ও সম্মানজনক রুজি এবং উত্তম ও দ্বীনদার স্ত্রী পাওয়ার জন্য বেশি করে মুসা 'আলাইহিস সালাম এর দোয়াটি পড়তে পারেন:

َ رَبِّ اِنِّیۡ لِمَاۤ اَنۡزَلۡتَ اِلَیَّ مِنۡ خَیۡرٍ فَقِیۡرٌ
অর্থ: হে আমার পালনকর্তা, তুমি আমার প্রতি যে অনুগ্রহ নাযিল করবে, আমি তার মুখাপেক্ষী। - (আল-কাসাস ২৮:২৪)

২.
উত্তম জীবনসঙ্গী, নেককার সন্তান-সন্ততির জন্য নিচের দোয়টি গুরুত্বপূর্ণ একটি :

رَبَّنَا هَبۡ لَنَا مِنۡ اَزۡوَاجِنَا وَذُرِّیّٰتِنَا قُرَّۃَ اَعۡیُنٍ وَّاجۡعَلۡنَا لِلۡمُتَّقِیۡنَ اِمَامًا .
হে আমাদের পালনকর্তা, আমাদের স্ত্রীদের পক্ষ থেকে এবং আমাদের সন্তানের পক্ষ থেকে আমাদের জন্যে চোখের শীতলতা দান কর এবং আমাদেরকে মুত্তাকীদের জন্যে আদর্শস্বরূপ কর। - (আল ফুরকান ২৫:৭৪)

৩.
বেশি বেশি তাওবা ও ইস্তিগফার করুন। কারণ এটা রিজিক বৃদ্ধির অন্যতম একটি আমল। আর, আপনার জীবনের প্রতিটি নিয়ামত ও প্রশান্তি আপনার রিজিকেরই অন্তর্ভুক্ত।

৪.
বেশি করে সলাতুল হাজত পড়ে আল্লাহর নিকট সাহায্য চান। কারণ এটা দ্রুত বিয়ে ও দ্বীনদার স্বামী/স্ত্রী পাওয়ার জন্য গুরুত্বপূর্ণ আমল।

৫.
বিবাহ প্রয়োজন এমন মুসলিম ভাইদের জন্য দোয়া করুন ও তাদের জন্য চেষ্টা করুন। কারণ কোন মুসলিম ভাইয়ের জন্য দোয়া করলে ফেরেশতারা‌ও আপনার জন্য দোয়া করবেন। আর তাদেরকে সাহায্য করলে, আল্লাহ্ তা'আলা আপনাকে সাহায্য করবেন।

৬.
দুনিয়া ও আখিরাতের সমস্ত কল্যাণের জন্য এবং সমস্ত অকল্যাণ থেকে মুক্তি পাওয়ার জন্য বেশি বেশি নিচের দোয়াটি পড়ুন:

'রব্বানা আতিনা ফিদ্ দুন‌ইয়া 'হাসানাহ ওয়া ফিল আখিরতি 'হাসানাহ ওয়াকিনা আযাবান নার'।

সর্বোপরি আল্লাহর ওপর তাওয়াক্কুল রেখে হালাল পন্থায় ভালো স্বামী/স্ত্রী পাওয়ার চেষ্টা করতে থাকুন। কারণ এক্ষেত্রে দোয়া,আমল ও আল্লাহর প্রতি আস্থা রাখাই মূল বিষয়। এছাড়া পবিত্র ও  দ্বীনদার স্বামী/স্ত্রী পেতে নিজেকেও পবিত্র রাখতে হবে। যেমনটি আল্লাহ্ তা'আলা বলেন-
দুশ্চরিত্রা নারীকুল দুশ্চরিত্র পুরুষকুলের জন্যে এবং দুশ্চরিত্র পুরুষকুল দুশ্চরিত্রা নারীকুলের জন্যে। সচ্চরিত্রা নারীকুল সচ্চরিত্র পুরুষকুলের জন্যে এবং সচ্চরিত্র পুরুষকুল সচ্চরিত্রা নারীকুলের জন্যে। -(সূরা নূর ২৪:২৬)

একবার এক বোন এক শাইখকে দ্রুত বিয়ে হওয়ার উপায় জানতে প্রশ্ন করেন। শাইখ ঐ বোনের প্রশ্নের উত্তরে বলেন- বেশি বেশি দোয়া করুন। অর্থাৎ তাড়াতাড়ি বিয়ে হওয়ার উপায় হিসেবে তিনি আল্লাহর নিকট দোয়া করাকেই খুঁজে পেয়েছেন। কারণ আামাদের সকল সমস্যা সমাধানে দোয়া খুবই কার্যকরী।


Related Searches: উত্তম জীবনসঙ্গী পাওয়ার দোয়া, দ্বীনদার স্বামী পাওয়ার দোয়া, ভালো স্বামী পাওয়ার দোয়া, নেককার স্ত্রী লাভের আমল, দ্রুত বিয়ে হওয়ার দোয়া, নেক স্ত্রী লাভের দোয়া, নেককার স্ত্রী পাওয়ার উপায় ইত্যাদি।

কোন মন্তব্য নেই