পরকালীন প্রস্তুতি

কুর'আন-সুন্নাহর আলোকে পরকালীন মুক্তির আশায় একটি পরকালমুখী উদ্যোগ

'বাতায়ন' বই রিভিউ


সংরক্ষণ-সুবিধার কারণে যেমন ফেইসবুকের আক্রমণের মুখেও টিকে আছে ব্লগ, তেমনি পিডিএফ ও অনলাইন-সুবিধার দৌরাত্মের মুখেও টিকে আছে বই। আর একটি বই যখন কোন আদর্শের প্রতিনিধিত্ব করে তখনও তাকে টিকে থাকতে হয় এক প্রকার যুদ্ধ করেই। কারণ তার আদর্শের বিপরীতেও শত আদর্শ রয়েছে।

সমর্পণ প্রকাশন হতে প্রকাশিত 'বাতায়ন' বইটিও সমাজের একটি আদর্শকে সামনে রেখে সাজানো হয়েছে। যেখানে রয়েছে মুসলিম মিডিয়া ব্লগের বিভিন্ন লেখকের বাছাইকৃত মৌলিক কিছু লেখা। লেখাগুলোর মূল বিষয়বস্তুর মধ্যে রয়েছে- বিশ্বাসের পরিশুদ্ধি, সংশয় নিরসন, ইলম ও ইবাদাত, পরিবার ও সমাজ এবং জাতীয় ও আন্তর্জাতিক পরিমণ্ডলে সাম্প্রতিক বিষয়াদি। আর প্রতিটা লেখার মানদন্ড ও আদর্শ হিসেবে সামনে রাখা হয়েছে ইসলামকে।

বইটি দুই-এক পৃষ্ঠা উল্টাতেই পাবেন তিন পৃষ্ঠার লম্বা সূচি। যেখান থেকে একনজরে দেখে নিতে পারেন ২৭টি মৌলিক লেখার শিরোণাম। আর মূল বইয়ের শুরুতেই পেয়ে যাবেন মুসলিম মিডিয়ার পরিচয়। অতঃপর মূল বিষয়বস্তু-

বইটির প্রথম আর্টিকেল হিসেবে যেটি স্থান পেয়েছে এর শিরোণাম হলো- 'শাশ্বত বন্দিত্ব'। লেখক এখানে বুঝাতে চেয়েছে 'সৃষ্টিগতভাবেই আপনি কারও দাস না হয়ে থাকতে পারবেন না। মনিবের জায়গায় যদি আপনি আল্লাহকে না রাখেন, তাহলে সেই জায়গাটা খালি পড়ে থাকবে না। অবশ্যই অবশ্যই তাগুত বা মিথ্যা উপাস্যরা এসে সেই জায়গা দখল করবেই করবে।'

পরবর্তি আর্টিকেলটি হলো- 'তাওহীদ : অস্তিত্বের সার্থকতা'। লেখক এখানে তাওহীদ সম্পর্কে আলোচনা করেছেন। যেখানে আমাদেরকে সৃষ্টি করার উদ্দেশ্য ও আমাদের সফলতার সাথে তাওহীদের সম্পর্ক তুলে ধরা হয়েছে। এখানে এই মেসেজটা দেয়া হয়েছে যে- 'জন্মালাম, খাইলাম, বংশবৃদ্ধি করলাম, মারা গেলাম' - এত তুচ্ছ গল্প যেন আমাদের জীবনের গল্প না হয়।

এভাবে যতই সামনে এগুতে থাকবেন ততই নতুন কিছু চিন্তার খোরাক পাবেন। এই যেমন- খ্রিষ্টানদের ভালোবাসার নামে ধর্ম বিকৃতির কাহিনী, বিবর্তনবাদ এবং সভ্যতার দ্বন্দ্ব, সবকিছুর মধ্যে ধর্মকে টেনে আনা, তোয়াহা আকবর ভাইয়ের দশ কথা।

আবার মনের ভেতরে প্রতিনিয়ত ঘুরপাক খাওয়া কিছু প্রশ্নের জবাবও রয়েছে বইটিতে। যেমন- আল্লাহর অস্তিত্ব থাকলে পৃথিবিতে এত দুঃখ কষ্ট কেন? দ্বীন শিখব কার কাছে? সুদ ও মুনাফার মধ্যে পার্থক্য কি? অনলাইনে মেয়ে বান্ধবীর সাথে কথোপকথন কতটুকু জায়েজ? ইজরায়েল কি বৈধ না অবৈধ? এসব প্রশ্নের রেফারেন্সভিত্তিক উত্তর পেতেও বইটি সংগ্রহে রাখার মতো।

এছাড়া দ্বীন মেনে চলা তরুণ ভাই-বোনদের জন্য উৎসাহমূলক বেশ কিছু আর্টিকেলতো রয়েছেই। এই যেমন- আনা উহিব্বুকি ফিল্লাহ, আশা-হতাশার দোলাচলে, শেষ রাত্রির ভালোবাসা, আমি, তুমি ও সে : পার্থক্যটা যেখানে। এগুলোর প্রতিটাই একজন মুসলিমকে শত বাধা-বিপত্তি পেরিয়ে তার রব্ব এর দিকে অবিরাম ছুটে চলতে অনেকটা উৎসাহ যোগাবে। এখানে এই মেসেজটাও পাবেন যে- 'আকা বাঁকা পথের সংখ্যা একাধিক হওয়া স্বাভাবিক হলেও সহজ-সরল পথ একটিই হয়। তাই এই সহজ-সরল পথে চলা মানুষের স্বল্পতা যেন আমাদের কখনোই নিরাশ না করে।'

সর্বোপরি বইটি নিজের সংগ্রহে রাখার মতো একটি ভালো বই এবং প্রিয়জনদের জন্য উপহার হিসেবেও একটি সেরা পছন্দ। আশাকরি বইটির একগুচ্ছ আলোকরশ্মি কারো অন্ধকার জীবনে আলোর সঞ্চারণ করবে এবং সন্ধান দিবে একটি সুন্দর আগামীর (ইনশা আল্লাহ তা'আলা)।

একনজরে বইটির কিছু তথ্য-
বইয়ের নাম: বাতায়ন
লেখক: মুসলিম মিডিয়া টিম
শার'ঈ সম্পাদনা: শায়খ ড. আবু বকর মুহাম্মদ যাকারিয়া
প্রকাশনী: সমর্পণ প্রকাশন
পৃষ্ঠা সংখ্যা: ২১৬
প্রচ্ছদ মূল্য: ২৮৪ টাকা (১৮৫-২১৫ টাকায় পাওয়া যাবে)
পেপার কোয়ালিটি ও বাইন্ডিং: খুবই ভালো

তাহলে খুলে যাক বাতায়ন, ঢুকে পড়ুক আলো....

কোন মন্তব্য নেই