পরকালীন প্রস্তুতি

কুর'আন-সুন্নাহর আলোকে পরকালীন মুক্তির আশায় একটি পরকালমুখী উদ্যোগ

ডারউইনিজম : একটি সাদা চামড়ার নীতি

যদিও ডারউইনের ধারণা ছিলো বানর-সদৃশ কোন প্রাণী থেকে বিবর্তন হতে হতে মনুষ্য প্রজাতির জন্ম, তথাপি তিনি মনে করতেন, মানুষের মধ্যেই আবার কিছু কিছু নরগোষ্ঠীর বিবর্তন অন্যদের তুলনায় বেশি সংঘটিত হয়েছে; তাই তারা অন্যদের থেকে উন্নত
 কারণ হিসেবে তিনি বলেন, অপেক্ষাকৃত স্বল্প-বিবর্তিত নরগোষ্ঠীর মধ্যে বানরের বৈশিষ্ট্য অধিকতর বিদ্যমান। ডারউইন তার 'The Decent of Man' বইয়ে সাদা-কালো বিভিন্ন নরগোষ্ঠীর মধ্যে বিবর্তনের তারতম্যের কারণে সৃষ্ট পার্থক্যগুলো নিয়ে বেশ জোরালো আলোচনা করেছেন।

"কালো চামড়ার মানুষেরা নিম্নজাত এবং তুলনামূলক কম বিবর্তিত বিধায় অনুন্নত" - ডারউইনের এই চিন্তা ভিক্টোরিয়া পূর্ববর্তী যুগে ব্যাপকতা লাভ করে, যা সাম্প্রদায়িকতাকে আরও উস্কে দেয় এবং এর মাধ্যমে প্রশস্ত হয় সাম্রাজ্যবাদ এবং ঔপনিবেশিকতাবাদের পথ। ডারউইনের মতবাদ ইউরোপিয়ান সেনাবাহিনীকে এশিয়া, আফ্রিকা এবং প্যাসিফিকের বিস্তীর্ণ 'অনুন্নত' অঞ্চলগুলোতে সামরিক অভিযান পরিচালনার একটি 'বৈজ্ঞানিক ও যৌক্তিক' (যদিও প্রকৃতপক্ষে ভ্রান্ত) ভিত্তি তৈরী করে দেয়। তারা সেখানকার জনগোষ্ঠীকে হত্যা করে এবং তাদের সম্পদকে লুণ্ঠন করে। (সূত্র: জেফরি গুডম্যান এর 'দ্য জেনেসিস মিস্ট্রি' )


সংকলক: ড. আবু আমিনাহ বিলাল ফিলিপ্স

কোন মন্তব্য নেই