পরকালীন প্রস্তুতি

কুর'আন-সুন্নাহর আলোকে পরকালীন মুক্তির আশায় একটি পরকালমুখী উদ্যোগ

আজই আমার শেষ দিন : পরিশুদ্ধ হওয়ার এখনই সময়

আপনি যখন প্রত্যুষে জেগে উঠেন তখন সন্ধ্যাকে প্রত্যক্ষ করার আশা করবেন না, বরং এমনভাবে জীবনযাপন করুন যেন আজই আপনার শেষ সকাল। গতকাল ভালো আর মন্দে কেটে গেছে, আর আগামীকালতো এখনও আসেনি। আপনার জীবনকাল মাত্র একদিন, আপনি যেন আজই জন্মগ্রহণ করেছেন, আর দিনের শেষে মারা যাবেন।

এ মনোভাব থাকলে আপনি অতীতের দুশ্চিন্তা ও ভবিষ্যতের সকল অনিশ্চিত আশার নেশায় ব্যস্ত হয়ে থাকবেন না। কেবল আজকের দিনটির জন্যই যেন বেঁচে থাকবেন; সারাটা দিন আপনার উচিত জাগ্রত হৃদয়ে প্রার্থনা করা, বুঝে-শুনে কুরআন তিলাওয়াত করা, মহান আল্লাহকে অধিক পরিমাণে স্মরণ করা । প্রতিটি দিনেই আপনার কাজকর্মে ভারসাম্যতা বজায় রাখা, তাক্বদিরের (ভাগ্যের প্রতি) সন্তুষ্ট থাকা ।

আল্লাহ্ সুবহানওয়া তা'আলা বলেন: "আমি আপনাকে যা দান করেছি তা গ্রহণ করুন এবং কৃতজ্ঞদের অন্তর্ভুক্ত হোন ।" -(সূরা আল আরাফ, আয়াত: ১৪৪)

আজকের দিনটি দুঃখ-বেদনা, বিরক্তি, ক্রোধ ও হিংসা-বিদ্বেষমুক্ত কাটান অবস্থায় । আপনার প্রভুর ফয়সালায় সন্তুষ্ট থাকুন। আপনার হৃদয়ের মণিকোঠায় সোনার হরফে খোদাই করে লিখে রাখুন- "আজই আমার একমাত্র দিন"।

যখন আপনি এই মনোভাব অর্জন করতে পারবেন তখন আপনি আপনার ব্যক্তিত্বকে উন্নত করে, আপনার ক্ষমতা ও দক্ষতাকে বাড়িয়ে এবং আপনার কাজকর্মকে পরিশুদ্ধ করে আপনার দিনের প্রতিটি মূহর্ত হতেই মুনাফা অর্জন করতে পারবেন। (ইন শা আল্লাহ্)

তাই যারা সন্তুষ্টচিত্তে জীবনযাপন করতে চায়, তাদের সুখের অভিধানে সর্বাপেক্ষা গুরুত্বপূর্ণ শর্ত হলো- ''আজই আমার শেষ দিন"।

কোন মন্তব্য নেই