পরকালীন প্রস্তুতি

কুর'আন-সুন্নাহর আলোকে পরকালীন মুক্তির আশায় একটি পরকালমুখী উদ্যোগ

ড. বিলাল ফিলিপ্স এর শিক্ষামূলক কিছু উক্তি (পর্ব-৩)

ড. বিলাল ফিলিপ্স এর অফিসিয়াল ফেইসবুক পেইজ হতে নির্বাচিত কিছু শিক্ষামূলক উক্তি:

১/ জীবনের কঠিন সময় পার করছেন? - ধৈর্যের সাথে আল্লাহর নিকট প্রার্থনা করুন, শীঘ্রই তা আপনার জন্য রহমাতে পরিণত হয়ে যাবে।

২/ খাঁটি ভালোবাসা চান? - আল্লাহকে ভালোবাসুন, তিনি আপনাকে কখনো নিরাশ করবেন না।

৩/ বিশ্বাস সেটাই- আল্লাহ্ তা'আলার কোন সিদ্ধান্ত আপনার বুঝে না আসলেও আপনি আল্লাহর উপরই ভরসা করে যাবেন।

৪/ আমরা আমাদের ভবিষ্যত জানি না, কিন্তু আমরা জানি আল্লাহ্ তা'আলাই আমাদের ভবিষ্যত নিয়ন্ত্রণ করেন। তাই আমাদের সব চাওয়া-পাওয়া আল্লাহ্ তা'আলার নিকটই হওয়া উচিত।

৫/ সমস্যা জীবনেরই একটি অংশ। তাই তাকে গ্রহণ করতে শিখুন এবং সমাধানের জন্য আল্লাহর সাহায্য প্রার্থনা করুন।

৬/ আপনার কি ছিল তা নিয়ে আফসোস না করে আপনার কি আছে তা নিয়ে সন্তুষ্ট হোন।

৭/ যদিও আপনি অগণিত পাপ করে থাকেন, তবুও মনে রাখবেন আল্লাহ্ তা'আলার রয়েছে সীমাহীন দয়া।

৮/ একটা সময় আপনি আর পৃথিবীতে না থাকলেও কিছু মানুষের স্মৃতি হয়ে থাকবেন। তাই নিজেকে এমনভাবে গড়ে তুলুন যেন ঐ সময় আপনার ভালো কাজগুলো তাদের মনে পড়ে এবং আপনার জন্য দু'আ করে।

৯/ কাউকে এক পলক দেখে কিংবা তার সম্পর্কে অল্পকিছু জেনেই দ্রুত সিদ্ধান্তে পৌঁছবেন না। হয়তো আল্লাহ্ তা'আলা তাকে আপনার চেয়ে বেশি ভালোবাসেন।

১০/ আল্লাহ্ তা'আলা যদি আপনার চলার পথ প্রশস্ত করে দিতে চান, এমন কেউ নেই যে আপনাকে থামিয়ে দিবে। তাই সুখে-দুঃখে আল্লাহর উপরই ভরসা করুন।

১১/ এক সেকেন্ডের জন্যও আপনি নিজেকে একা ভাবতে পারেন না। কারণ আপনার সৃষ্টিকর্তা প্রতিটা মূহর্তেই আপনার প্রতি দৃষ্টি রাখছেন।

১২/ আল্লাহ্ তা'আলার নিকট দু'আ করতে গিয়ে আমারা যেন কখনোই নিরাশ না হই। কারণ আমাদের প্রতিটা দু'আর-ই প্রতিদান দেয়া হবে, তবে উত্তম উপায়ে।

১৩/ আমাদের বাবা-মা আল্লাহর পক্ষ হতে এক বিশেষ দয়া। তাই আমরা যেন তাদেরকে ভালোবাসতে দেরী না করি। কারণ আমরা জানিনা এই দয়া কতক্ষণ আমাদের সাথে থাকবে।

১৪/ নিশ্চয়ই আপনার সমস্যা সৃষ্টি হওয়ার পূর্বেই আল্লাহ্ তা'আলার নিকট এর সমাধান রয়েছে।

১৫/ কোন বিষয়ে অতিরিক্ত ভাবনা আপনার জীবনকে আরো কঠিন করে তুলবে। এতে বিষয়টি বাস্তবিক অবস্থা থেকে অধিক খারাপ হতেই থাকবে। তাই কোন বিষয় নিয়ে অতিরিক্ত না ভেবে স্বাভাবিকভাবেই ভাবুন।

১৬/ নিশ্চয়ই আল্লাহ্ আপনার (দুঃখগুলো) শুনছেন এবং দেখছেন। একটু ধৈর্য ধরুন....।

১৭/ যে আল্লাহ্ তা'আলা রাতের পর দিনকে আনতে পারেন সে আল্লাহ্ অবশ্যই আপনার দুঃখের পর সুখ দিতে পারেন। তাই সর্বঅবস্থায় আল্লাহর উপর ভরসা করুন।

১৮/ আমরা প্রতিদিনই সুখ আর সফলতার জন্য আমাদের চারদিকে অনেক খুঁজাখুঁজি করি, অথচ প্রতিদিন পাঁচবার আমাদের রবের সাথে কথা বলার মতো অমূল্য সম্পদ আমাদের হাতছানি দিচ্ছে।

১৯/ কারো মুসলিম পরিচয় থাকাই তাকে জান্নাতে যাওয়ার টিকেট দিয়ে দিতে পারবে না। তাকে অবশ্যই এই পরিচয়ের যথার্থতা রক্ষা করতে ইসলামকে অনুসরণ করতে হবে।

২০/ আপনার হৃদয়টা কিসের প্রতি আসক্ত? -মুভি, গান-বাজনা, দুনিয়া? তাহলে যিনি আপনার হৃদয়কে সৃষ্টি করলেন তাঁকে কোথায় স্থান দিবেন?


আরো পড়ুন: 

কোন মন্তব্য নেই