পরকালীন প্রস্তুতি

কুর'আন-সুন্নাহর আলোকে পরকালীন মুক্তির আশায় একটি পরকালমুখী উদ্যোগ

'হারিয়ে যাওয়া মুক্তো' বই রিভিউ


বইঃ হারিয়ে যাওয়া মুক্তো
লেখকঃ শিহাব আহমেদ তুহিন
শারঈ সম্পাদনাঃ শায়খ ড আবু বকর মুহাম্মাদ যাকারিয়া
প্রকাশনীঃ সমর্পণ

লেখক পরিচিতিঃ শিহাব আহমেদের তুহিন খুলনা প্রযুক্তি ও প্রকৌশল বিশ্ববিদ্যালয় (KUET) তড়িৎ ও ইলেক্ট্রনিক কৌশল (EEE) বিভাগে বিএসসি শেষ করেছেন। এছাড়া ফেসবুকে ইসলামিক লেখালিখি করে থাকেন।

বই পরিচিতিঃ 'হারিয়ে যাওয়া মুক্তো' বইটি মূলত পশ্চিমা বিশ্বের সুপরিচিত দাঈ উস্তাদ আলী হাম্মুদার 'Daily Revivals' সিরিজ অবলম্বনে লিখিত। এই বইটিতে ৪৩ টা শিরোনামে রাসুলুল্লাহ সল্লল্লাহু আলাইহি ওয়া সাল্লামের এমন কিছু সুন্নাহর কথা বলা হয়েছে, যা আমাদের সমাজ থেকে প্রায় হারিয়ে গেছে।

ব্যক্তিগতভাবে আমি বইটি পড়ে বেশ কিছু সুন্নাহ সম্পর্কে জানতে পেরেছি যা আগে আমার জানা ছিল না। বইটির পরতে পরতে সুন্নাহর ব্যাপারে এমনভাবে অনুপ্রাণিত করা হয়েছে যেটা পাঠক মনে ইনশাআল্লাহ রাসুল্লাহ সল্লল্লাহু আলাইহি ওয়া সাল্লামের সুন্নাহর প্রতি আলাদা একটা অনুভূতি তৈরি করবে।

রাসুলুল্লাহ সল্লল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তাঁর স্ত্রীর সাথে কেমন সময় অতিবাহিত করতেন, ঝুম বৃষ্টি হলে তাঁর আমল কি রকম ছিল, ফজরের ওয়াক্তের পর ভোরের আলো ফোটা পর্যন্ত তিনি কি আমল করতেন সে প্রসঙ্গে হাদীস রয়েছে এ বইতে। এছাড়াও জুতা পরার সুন্নাহ, মুসলিম ভাইয়ের সাথে হাত মেলানোর সুন্নাহ, রয়েছে কিভাবে সাহাবা (রাদিয়াল্লাহু) দের ভাল কাজের জন্য অনুপ্রাণিত করতেন, মানুষে মানুষের ঝগড়া মিটিয়ে দিতেন সেই সংক্রান্ত আলোচনা। আরো আরো অনেক বিলুপ্ত প্রায় সুন্নাহর প্রসঙ্গে দলিল ভিত্তিক আলোচনা রয়েছে যা বইটা পড়লেই জানা সম্ভব হবে।

বইতে হাদীসগুলো খুব সহজ ও সাবলীল ভাষায় গুছিয়ে ব্যাখ্যা করায় আমার ভাল লেগেছে এবং আমি নিজেও অনুপ্রাণিত হয়েছি বইটি পড়ে। লেখক এবং বইয়ের সাথে সংশ্লিষ্ট সকলকে আল্লাহ উত্তম জাযায়ে খাইর দান করুন।


কোন মন্তব্য নেই