পরকালীন প্রস্তুতি

কুর'আন-সুন্নাহর আলোকে পরকালীন মুক্তির আশায় একটি পরকালমুখী উদ্যোগ

'ভালোবাসার চাদর' বই রিভিউ


বইঃ ভালবাসার চাদর
লেখকঃ ড. আবু আমীনাহ বিলাল ফিলিপস ও শাইখ মুস্তাফা আল জিবালী
অনুবাদঃ আবদ আল আহাদ
শারঈ সম্পাদনাঃ ড. মোহাম্মাদ মানজুরে ইলাহী
প্রকাশনীঃ সিয়ান পাবলিকেশন

লেখক পরিচিতিঃ
ওয়েস্ট ইন্ডিজের জ্যামাইকায় জন্ম নেওয়া  ড. আবু আমীনাহ বিলাল ফিলিপস বেড়ে উঠেছন কানাডায়। সেখানেই ১৯৭২ সালে ইসলাম গ্রহন করেন। এরপর ইসলামিক স্ট্যাডিসে বিএ সম্পন্ন করেন মদীনা ইসলামিক ইউনিভার্সিটি থেকে , এমএ করেছেন রিয়াদ ইউনিভার্সিটি থেকে এবং ওয়েলস ইউনিভার্সিটি থেকে ইসলামিক স্ট্যাডিজের উপরে পিএইচডি করেছেন। বহু গ্রন্থের প্রণেতা বিলাল ফিলিপস Islamic Online University এর প্রতিষ্ঠাতা।

যুগশ্রেষ্ঠ মুহাদ্দিস আল্লামা নাসিরুদ্দিন আলবানী (রহিঃ) এর ফ্বিকহ ও মানহাজের উপরে পড়াশুনা করেছেন শাইখ মুস্তাফা আল-জিবালী। ব্যক্তিগত ভাবে আল্লামা নাসিরুদ্দিন আলবানী (রহিঃ) থেকে ইলমী বিষয়ে বিভিন্ন পরামর্শও নিতেন। তিনি ইসলামের বিভিন্ন বিষয়ে যেমন আক্বিদাহ, ফ্বিকাহ , মানহাজ ও দাওয়াতি সম্পর্কে বহু গ্রন্থ এবং প্রবন্ধ রচনা করেছেন।

বই পরিচিতিঃ
ভালবাসার চাদর বইটি মূলত 'Garments of Love and Mercy' বইয়ের অনুবাদ। বিয়ের বিভিন্ন আহকাম সম্পর্কিত একটি বই। মুসলিম সমাজে বিয়ে একটা গুরুত্বপূর্ণ ব্যাপার। আমরা অনেকেই মুসলিম হওয়া সত্ত্বেও বিয়ে সংক্রান্ত বিষয়াদি সম্পর্কে একেবারেই অজ্ঞ। এ বইতে খুব সহজ ভাষায় মুসলিম বিয়ের নিয়ম কানুন সম্পর্কে দলিল ভিত্তিক আদ্যপ্যান্ত বর্ণনা করা হয়েছে।

সূচনাকথা ও শেষকথা বাদে এই বইতে বিয়ে ও দাম্পত্য সংক্রান্ত মোট ১৪ টি অধ্যায় সন্নিবেশিত হয়েছে । উল্লেখযোগ্য অধ্যায়গুলোর মধ্যে রয়েছে, কল্যানময় বন্ধন, স্বামী-স্ত্রী নির্বাচন পর্ব, বিয়ের প্রস্তাব, আকদ অনুষ্ঠান, বিয়ের অনুষ্ঠান, এক সাথে চলা, বাসর রাত, দৈহিক মিলন, স্ত্রী যখন একাধিক , ওয়ালিমা বা বৌ ভাত, নিষিদ্ধ বিয়ে, স্ত্রীর অর্থনৈতিক নিরাপত্তা, স্ত্রীর অধিকার স্বামীর কর্তব্য, স্বামীর অধিকার স্ত্রীর কর্তব্য।

এ সকল অধ্যায়ের মধ্যে অনুচ্ছেদ আকারে, বিবাহিত জীবনের উপকারিতা, স্বামী-স্ত্রী নির্বাচনে পাত্র-পাত্রীর কি কি বৈশিষ্ট্য থাকতে হবে, বিয়ের প্রস্তাব পাঠানোর পদ্ধতি, ছবি আদান-প্রদান, ইন্টারনেটে পাত্রী দেখার সুবিধা-অসুবিধা, কাদের কে বিয়ে করা বৈধ আর কাদের কে বিয়ে করা বৈধ নয় সম্পর্কে গুরুত্বপূর্ণ আলোচনা রয়েছে।
আরো রয়েছে বাসর রাতের সুন্নাহ সমূহ , স্ত্রীর মোহরানা, স্ত্রীর প্রতি স্বামীর মনোভাব কেমন হবে, স্বামীর প্রতি স্ত্রী মনোভাব কেমন হবে । তবে বইটিতে উল্লেখিত নারীদের পর্দার ফিক্বহ সম্পর্কে স্কলারদের মধ্যে মতভেদ রয়েছে। আর বইয়ের শেষ দিকে 'মেয়ের প্রতি এক মায়ের উপদেশ' নামে চমৎকার একটি শিক্ষণীয় বিষয় সংযুক্ত করা হয়েছে । যেখানে বিয়ে হতে চলা একটি মেয়েকে তার মা তাকে বিবাহিত জীবন সম্পর্কে উপদেশ দেন এবং তার স্বামী, সংসার এ বিষয়ে উপদেশ দেন ।

কেউ যদি পুরো বইটা পড়েন তবে আমার বিশ্বাস সুন্নাহ ভিত্তিক মুসলিম সমাজের বিয়ের একটা সামগ্রিক চিত্র তিনি পেয়ে যাবেন। বইটার অনুবাদও অনেক সহজবোধ্য এবং প্রচ্ছদটাও চমৎকার। বইয়ের সাথে সম্পৃক্ত সবাইকে আল্লাহ উত্তম জাযা দান করুক, আমিন।

কোন মন্তব্য নেই