পরকালীন প্রস্তুতি

কুর'আন-সুন্নাহর আলোকে পরকালীন মুক্তির আশায় একটি পরকালমুখী উদ্যোগ

'স্রষ্টা ধর্ম ও জীবন' বই রিভিউ


অধিকাংশ মানুষই ‘আমাদের কেন সৃষ্টি করা হয়েছে?’—এই প্রশ্ন নিয়ে কদাচিৎ সামান্য চিন্তা-ভাবনা করলেও পরক্ষণেই আবার প্রশ্নটিকে মনের কোণে ঠেলে দেন। অথচ এই প্রশ্নের উত্তর জানা মানুষের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই প্রশ্নের সঠিক উত্তর জানা না থাকলে মানুষ আর অন্য প্রাণীর মধ্যে কোনো পার্থক্য থাকে না। ফলে পানাহার এবং প্রজননের মতো নিছক জৈবিক চাহিদা পূরণই মানুষের অস্তিত্বের একমাত্র উদ্দেশ্য হয়ে দাঁড়ায়। আর এ কারণে মানুষের সব কাজকর্ম ও চিন্তা-ভাবনা কেবল বল্গাহীন এসব চাহিদা পূরণকে কেন্দ্র করে আবর্তিত হয়।

নিছক জৈবিক লালসা পূরণই যখন কারও জীবনের মূল উদ্দেশ্যে পরিণত হয়, তখন সে পশুর চেয়েও নিকৃষ্ট হয়ে পড়ে। মানুষ তার নিজের সৃষ্টির উদ্দেশ্য না জানা পর্যন্ত তার বুদ্ধিমত্তার অপব্যবহার করতেই থাকবে। অধঃপতিত মানব মন তখন তার সামর্থ্য জাহির করবে মাদক আর বোমা বানিয়ে; পুলকিত বোধ করবে নিজেকে ব্যভিচার, পর্নোগ্রাফি, সমকামিতা, ভবিষ্যৎ গণনা আর আত্মহত্যার মতো বিভিন্ন অপরাধে নিমজ্জিত করে।

জীবনের উদ্দেশ্য না জানলে একজন মানুষের অস্তিত্ব একেবারেই অর্থহীন হয়ে পড়ে। ফলে সে জীবনটি শুধু শুধু অপচয় হয়। উপরন্তু, পরকালের অনন্ত সুখের জীবনের পুরস্কার থেকেও সে বঞ্চিত হয়। তাই একজন মানুষের জীবনে ‘কেন আমরা পৃথিবীতে এসেছি ?’—এই প্রশ্নের সঠিক উত্তর জানার চেয়ে গুরুত্বপূর্ণ আর কিছু হতে পারে না...।
—উত্তরটি জানতে পড়ুন : স্রষ্টা ধর্ম জীবন

বই : স্রষ্টা ধর্ম জীবন
লেখক : ড. বিলাল ফিলিপস
প্রচ্ছদ মূল্য : ১৫০ ৳
বিক্রয় মূল্য : ১০৫ ৳ (৩০% ছাড়ে)

কোন মন্তব্য নেই