Ticker

6/recent/ticker-posts

Advertisement

তোমরা কখনই একা নও

 


আল্লাহ তায়ালা সূরা আল-হাদীদের ৪ নাম্বার আয়াতে বলেন- وَ هُوَ مَعَکُمۡ اَیۡنَ مَا کُنۡتُمۡ - "আর তোমরা যেখানেই থাক না কেন, তিনি তোমাদের সাথেই আছেন।"


তোমরা যেখানেই থাকো না কেন তোমরা কখনই একা নও। আল্লাহ তোমাদের সাথে থাকেন। তিনি তোমাদের দেখছেন। তিনি তোমাদের রক্ষা করছেন। তিনি তোমাদের কার্যক্রম প্রত্যক্ষ করছেন। তিনি তোমাদের পরীক্ষা করছেন। প্রতিনিয়ত।


আমি কখনই একা নই। আমি আমার রুমের ভেতরে একা নই। আমি ক্যাম্পাসে একা নই। আমি আমার গাড়ির ভেতরেও একাকী নই। আমরা কখনই নি:সঙ্গ নই।


আল্লাহর শপথ করে বলছি। যদি আমরা শুধু এই একটি আয়াত অন্তর দিয়ে উপলব্ধি করতে পারতাম...এটি এমনকি পূর্ণাঙ্গ একটি আয়াতও নয়। এক আয়াতের অংশবিশেষ মাত্র। "ওয়া হুয়া মা'আকুম আইনামা কুনতুম।" তোমরা যেখানেই থাকো না কেন, তিনি তোমাদের সাথেই আছেন।


যদি এটা হৃদয়ঙ্গম করতে পারতাম তাহলে যে ওয়েব সাইটগুলো আমি ভিজিট করি তাতে পরিবর্তন আসতো, যে নাম্বারগুলোতে আমি কল করি তাতেও পরিবর্তন আসতো। সবকিছুতে পরিবর্তন আসতো।


বস রুমে থাকলে কর্মচারীরা কি সাবধানতামূলক আচরণ করে? তারা সতর্ক হয়ে যায়, তাই না? পুলিশের গাড়ি দেখলে কি মানুষ সাবধানে গাড়ি চালায়? তারা সাবধান হয়ে যায়। অটোমেটিক তাক্বওয়া চলে আসে। উচ্চতর কোনো ক্ষমতার উপস্থিতি বুঝতে পারা মাত্র আপনি আচরণ পরিবর্তন করে ফেলেন।


যদি আমি "ওয়া হুয়া মা'আকুম আইনামা কুনতুম" অন্তর দিয়ে বিশ্বাস করি, অবশ্যম্ভাবীরূপে আমার আচরণে একটি পরিবর্তন এসে পড়বে। কিন্তু, যদি এটা না আসে তাহলে সম্ভবত আমি এখনো উপলব্ধি করতে পারি নি এখানে কী বলা হচ্ছে। সম্ভবত ব্যাপারটা শুধু আমার মাথাতেই আছে, এখনো অন্তরে প্রবেশ করেনি।


আয়াতে 'মাআ'র ব্যবহারটাও অসাধারণ সুন্দর। অন্য শব্দ ব্যবহার করেও সাথে থাকার অর্থ প্রকাশ করা যেত। কিন্তু 'মাআ' ব্যবহার করা হয় কেউ যখন আপনাকে সাহায্য করার জন্য এবং সমর্থন দেওয়ার জন্যে আপনার সঙ্গে থাকেন।


মক্কা থেকে মদিনায় হিজরত করার সময় রাসূলুল্লাহ (স) সাওর পর্বতের গুহায় আশ্রয় গ্রহণ করেন। গুহার মুখের কাছে শত্রুরা এসে পড়লে আবু বকর (রা) উদ্বিগ্ন হয়ে উঠেন। তখন রাসূলুল্লাহ (স) কী বলে আবু বকরকে স্বান্তনা দিয়েছিলেন। তিনি বলেছিলেন- "লা তাহজান, ইন্নাল্লাহ মাআনা।" চিন্তা করো না আল্লাহ আমাদের সাথে আছেন।


আল্লাহ তো সবার সাথেই আছেন। কিন্তু "ইন্নাল্লাহ মাআনা" বলার মাধমে কিসের প্রতি নির্দেশ করা হচ্ছে? আল্লাহ আমাদের সমর্থনে আছেন। আল্লাহ আমাদের সাহায্যে আছেন। এখানে আল্লাহ আমাদের রক্ষা করছেন।


তিনি সর্বদা আমাদের যত্ন নিচ্ছেন। وَ هُوَ مَعَکُمۡ اَیۡنَ مَا کُنۡتُمۡ - "আর তোমরা যেখানেই থাক না কেন, তিনি তোমাদের সাথেই আছেন।"


- উস্তাদ নোমান আলী খানের আলোচনা থেকে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ