মাত্রাতিরিক্ত ভক্তিঃ যেকোনো সময় দ্বীন থেকে বের করে দিতে পারে

আল্লাহ সুবাহানওয়া তা'আলা বলেনঃ
"আর তারা বলে, 'তোমরা তোমাদের উপাস্যদের বর্জন করবে না; বর্জন করবে না ওয়াদ, সুওয়া, ইয়াগুস ও নাসরকে ।" - (সূরা নূহঃ ২৩)

এই আয়াতের ব্যখ্যায় ইবনে আব্বাস (রা) বলেনঃ
"এগুলো নাবী নূহের লোকজনদের মূর্তি, যেগুলো কালের আবর্তে আরবদের মূর্তি হয়ে যায় । 'ওয়াদ' হয়ে যায় দাওমাতুল জান্দাল অঞ্চলের কাল্ব গোত্রের দেবতা, হুযাইল গোত্র তাদের দেবতা হিসেবে 'সুওয়া' কে গ্রহণ করে, 'ইয়াগুস' 'ইয়াউক' ও 'নাসর' কে যথাক্রমে জারফ এর নিকটবর্তী গুতাইফ, হামদান ও হিমাইয়া গোত্র । এ মূর্তিগুলোর নামকরণ করা হয়েছিল নূহের কওমের প্রয়াত পুণ্যবানদের নামানুসারে । তাদের মৃত্যুর পর তাদের মূর্তি তৈরির জন্য শয়তান লোকদের কুমন্ত্রণা দেয় । পরবর্তী প্রজন্মের নিকট শয়তান এসে বললো যে, তাদের পূর্বপুরুষরা এসব মূর্তির পূজা এ কারণেই করতো যে এদের কারণে বৃষ্টি বর্ষিত হতো । এভাবে শয়তানের ধোঁকার শিকার হয়ে তারা শিরক এ লিপ্ত হল ।"

নাবী নূহ (আ) এর সম্প্রদায়ের মধ্যে শির্কের উল্লিখিত ঘটনা ইঙ্গিত করে যে, পুণ্যবানদের অতিরঞ্জিত প্রশংসা এবং তাদের প্রতি মাত্রাতিরিক্ত ভালোবাসার উপর ভিত্তি করেই মূর্তিপূজা আরম্ভ হয়েছিলো । এ অতিরিক্ত খারাপ পরিণতির আরেকটা জ্বলন্ত দৃষ্টান্ত হলো বৌদ্ধধর্মে বুদ্ধের এবং খ্রীষ্টধর্মে যিশুর মূর্তি পূজা করা ।

উমার ইবনু খাত্তাব বর্ণনা করেন যে, নাবি (সা) বলেনঃ
"তোমরা আমার মাত্রাতিরিক্ত প্রশংসা করবে না, যেমনটি খ্রীষ্টানরা ঈসা ইবনে মারইয়ামের ক্ষেত্রে করেছে । নিশ্চয়ই আমি কেবল একজন বান্দা, তাই আমাকে বরং আব্দুল্লাহ ওয়া রাসূলুল্লাহ (আল্লাহর বান্দা এবং তাঁর রাসূল) বলেই ডাকো ।" -(বুখারী ও মুসলিম)

ওই সময়ে ইহুদী এবং খ্রীষ্টানরা যেসব কবরকে নাবী বা নেককারদের মনে করতো, সেগুলোর উপর উপাসানালয় নির্মাণ করতো । এ পাপাচারের কারণে নাবী (সা) তাদের অভিশাপ দিয়েছেন ।

একবার নাবী (সা) এর স্ত্রী উম্মু সালামাহ (রা) তাঁকে ইথিওপিয়ার একটি গির্জার কথা বললেন, যেটির দেওয়ালে তিনি অনেকগুলো ছবি দেখেছিলেন । তার কথা শুনে নাবী (সা) বলেনঃ

"তাদের মধ্যে কোন পুণ্যবান ব্যক্তি মারা গেলে তারা তাদের কবরের উপর উপাসানালয় নির্মাণ করে এবং এ ধরণের চিত্রাঙ্কন করে । আল্লাহর দৃষ্টিতে তারা হলো নিকৃষ্টতম সৃষ্টি ।" -(বুখারী ও মুসলিম)

সুতরাং আমাদের দেশে কবরকে ঘিরে সৃষ্টি হওয়া মাজার পূজা, মোমবাতি প্রজ্বলন, পীর পূজা, মিলাদ-মাহফিল ও সম্মান প্রদর্শনের উদ্দেশ্যে গড়ে উঠা নানা ভাস্কর্যের সবই ইসলাম বিরোধী আচরণ । তাই এগুলো থেকে নিজে দূরে থাকুন এবং অন্যকে দূরে থাকতে সচেতন করুন । ইন শা আল্লাহ ।


Post a Comment

Previous Post Next Post