পরকালীন প্রস্তুতি

কুর'আন-সুন্নাহর আলোকে পরকালীন মুক্তির আশায় একটি পরকালমুখী উদ্যোগ

যে কারণে অন্তর কঠিন হয়ে যায়

১. আল্লাহর নিদর্শনকে অস্বীকার করা:

মানুষ যখন আল্লাহর নিদর্শনকে অস্বীকার করে তখন তার অন্তর কঠিন হয়ে যায়। মানুষের চারদিকে এমনকি তাদের নিজেদের মধ্যেও আল্লাহর অসংখ্য নিদর্শন বিদ্যমান। কেউ কোনো পাপে লিপ্ত হওয়ার পূর্বে এবং পরে আল্লাহ তায়ালা তাকে অনেক সতর্কতামূলক নিদর্শন দেখান। পাপটি করার পূর্বে তার সহজাত সত্তা তাকে বাঁধা দেয়। তারপরও যদি ব্যক্তি সেটাকে অগ্রাহ্য করে। তাহলে আল্লাহ তায়ালা তাদের আশেপাশের অনেক ছোট বড় নিদর্শনের দ্বারা তাকে থামানোর চেষ্টা করেন। আর তারপরও যদি সে পাপ কাজটি করে ফেলে; তাহলে আল্লাহ তায়ালা এরপরেও তাকে বিভিন্ন নিদর্শন দেখান যেন সে তওবা করে ফিরে আসে। এরপরও সেই ব্যক্তি যখন আল্লাহর সকল নিদর্শনকে প্রত্যাখ্যান করে পাপের উপর অটল থাকে, তখন আল্লাহ তায়ালা তার অন্তরকে কঠিন করে দেন।

২. আল্লাহর সাথে কৃত চুক্তিকে ভঙ্গ করা:

এই চুক্তির মধ্যে রয়েছে সালাহ, যাকাত এবং ঈমানের সাথে সংশ্লিষ্ট বিষয় এবং আরও বিভিন্ন বিষয়সমূহ। তাই যারা শুধুমাত্র শুক্রবার বা রমাদান মাসে সালাহ আদায় করে তারা তাদের চুক্তিকে ভঙ্গ করল যা তার অন্তরকে কঠিন করে দেবে।

৩. আল্লাহর পরীক্ষাকে অগ্রাহ্য করা:

কুরআনে এসেছে, ‘তারা কেন বিনীত হয়নি, যখন আমার আযাব তাদের কাছে আসল? বরং তাদের অন্তর যেন আরও কঠিন হয়ে গিয়েছে।’ (আল আনআম, ৬:৪৩)

আল্লাহ তায়ালা বিভিন্ন পরীক্ষার মাধ্যমে বিশ্বাসদের ঈমানকে আরও মজবুত করেন যেন তারা সঠিক পথে ফিরে আসে। কিন্তু কাফিরদের এর কোনো উপকার হয় না। বরং তাদের হৃদয় আরও কঠিন হয়ে যায়।


৪. যুলুম করা:

সবচেয়ে বড় যুলুম হলো শিরক। যারা আল্লাহকে ছাড়া অন্যদের ডাকে তাদের অন্তর শক্ত হয়ে যায়। তাই এক আল্লাহর ইবাদাত করার প্রতি রাসুলদের যে আহ্বান তাতে অনেক কাফিরই সারা সারা দেয়নি, যদিও তারা সত্যকে উপলব্ধি করতে পেরেছিল।

৫. আল্লাহর কথা স্মরণ করিয়ে দেওয়ার পরও যদি কোনো প্রতিক্রিয়া সৃষ্টি না হয়:

যখন কেউ পাপে লিপ্ত হতে উদ্যত হয় তখন যদি তাকে আল্লাহর আযাবের কথা স্মরণ করিয়ে দেওয়া হয়; কিন্তু সে তা অগ্রাহ্য করে, যে আল্লাহর কথা স্মরণ করিয়ে দিলো তাকে গালমন্দ করে এবং স্বেচ্ছায় পাপে লিপ্ত হয়, তাহলে পরিণতিতে তার অন্তর আরও কঠিন হয়ে পড়ে।

৬. বারবার পাপ করা:

একটা মানুষ যদি বারবার ছোট পাপ করতে থাকে তখন এটা তার স্বভাবে পরিণত হয়। তার অন্তর সকল পাপের ব্যাপারে কঠিন হয়ে যায় এবং বড় বড় পাপ কাজ করাও তার জন্য সহজ হয়ে পড়ে।

- ইসলামিক অনলাইন ইউনিভার্সিটি

কোন মন্তব্য নেই