পরকালীন প্রস্তুতি

কুর'আন-সুন্নাহর আলোকে পরকালীন মুক্তির আশায় একটি পরকালমুখী উদ্যোগ

একটি নিয়মতান্ত্রিক সুস্থ জীবন ব্যবস্থা

আল্লাহর পক্ষ হতে সবচেয়ে বড় উপহার তিনি আমাকে একজন মুসলিম হিসেবে পৃথিবীতে পাঠিয়েছেন এবং আমার দ্বীন হিসেবে ইসলামকে মনোনীত করেছেন । কারণ ইসলামই একমাত্র সত্য ও গ্রহণযোগ্য ধর্ম । আর একমাত্র ইসলামেই রয়েছে প্রকৃত শান্তি ও চুড়ান্ত মুক্তি ।

আমার প্রভু এক আল্লাহ্ সুবহানওয়া তা'আলাই এবং অবশ্যই একদিন আমাকে তাঁর নিকট ফিরে যেতে হবে । তিনিই আমার জীবন পদ্ধতির আদর্শ হিসেবে মনোনীত করেছেন সর্বশ্রেষ্ঠ নবী মুহাম্মদ (সা:) কে ।

আমার প্রভু অবতীর্ণ করেছেন এমন এক কিতাব যেখানে রয়েছে আমার সৃষ্টিকর্তার পরিচয়, আমাকে সৃষ্টি করার উদ্দেশ্য এবং আমরা শুরু থেকে শেষ পর্যন্ত প্রয়োজনীয় সকল দিকনির্দেশনা । আরও রয়েছে জীবনের প্রতিটা পদক্ষেপের পেছনে কেমন উদ্দেশ্য থাকবে এবং সমাধানও করে দিয়েছেন অনেক জটিল থেকে জটিলতর জিজ্ঞাসার ।

আমার প্রভুর মনোনীত দ্বীন আল ইসলামই দেখিয়ে দিয়েছে কিভাবে পরিচালিত হবে আমার ব্যক্তিগত জীবন, কেমন হবে আমার পারিবারিক জীবন, কেমন হবে আমার সামাজিক ও রাষ্ট্রীয় জীবনব্যবস্থা ।

আমি যতই পাপ কিংবা ভুল করি, তবুও আমার প্রভুর নিকট রয়েছে ক্ষমা পাওয়ার সুযোগ । আমার প্রভু আমার পাপের চেয়ে ক্ষমা চাওয়ার আকুতিকেই বেশি প্রাধান্য দেন । তিনি আরও শিখিয়ে দেন কি করে নিজেকে এই পাপকাজ থেকে বিরত রাখতে পারি এবং কি করে শয়তানের প্ররোচনা থেকে নিজেকে দূরে রাখতে পারি ।

আমার প্রভুর মনোনীত ধর্ম ইসলাম আমাকে আরও শিখিয়ে দিয়েছে কি করে ভালো কাজের আদেশ করতে হয় এবং কি করে মন্দ কাজের নিষেধ করতে হয় । ইসলাম আমকে লোভী, হিংসুক কিংবা অহংকারী হতে বাধা দেয় এবং বিনয়ী হতে শিক্ষা দেয় ।

তাহলে বলুন, এমন একটি সুশৃঙ্খল ধর্ম ও ক্ষমাশীল প্রভু পেয়েও আমি কি করে সুখী না হই?

সত্যিই আমি আমার প্রভু আল্লাহ্ সুবহানওয়া তা'আলা ও তাঁর মনোনীত একমাত্র ধর্ম ইসলামকে খুব ভালোবাসি, যা আমাকে একটি নিয়মতান্ত্রিক সুস্থ জীবনব্যবস্থা উপহার দিয়েছে । আর এ ভালোবাসার অনুভূতি বুঝার ক্ষমতা কেবল আমার প্রভুই রাখেন ।


লিখেছেন: ফরিদা ইয়াসমিন

কোন মন্তব্য নেই