পরকালীন প্রস্তুতি

কুর'আন-সুন্নাহর আলোকে পরকালীন মুক্তির আশায় একটি পরকালমুখী উদ্যোগ

দরুদ পাঠের ফযিলত



রাসুল (সাঃ)-এর উপর দরুদ পড়ার ফযিলত-

১- রাসুল (সাঃ) বলেন, যে ব্যক্তি আমার উপর ১বার দরুদ পাঠ করে, সেই ব্যক্তির উপর আল্লাহ ১০বার রহমত বর্ষণ করেন, তার ১০টি পাপ মোচন করেন, এবং তাকে ১০টি মর্যাদায় উন্নীত করেন। (সহিহ নাসাই-১২৩০)

২- রাসুল (সাঃ) বলেন, যে ব্যক্তি সকালে ১০বার ও সন্ধ্যায় ১০বার আমার উপর দরুদ পাঠ করে সে ব্যক্তি কিয়ামতের দিন আমার সুপারিশ লাভ করবে। (তবারানি, সহিহ তারগিব-৬৫৬)

৩- তিরমিজির হাদিসে রয়েছে, দিনে রাতে রাসুল (সাঃ) উপর প্রচুর পরিমানে দরুদ পাঠ করলে কোন চিন্তা ও কোন পাপই আর থাকবে না। (তিরমিজি, মিশকাত-৯২৯ হাদিস সহিহ)

সুতরাং সকালে ১০বার ও সন্ধ্যায় ১০বার পাঠ করার পাশাপাশি সারাদিন প্রচুর পরিমানে দরুদ পাঠ করুণ যেহেতু ১বার পাঠ করার বিনিময়ে আল্লাহ তা’লা ১০বার রহমত বর্ষণ করেন । (সুবহানাল্লাহ)

দরুদ হলো :
اللَّهُمَّ صَلِّ عَلَى مُحَمَّدٍ، وَعَلَى آلِ مُحَمَّدٍ، كَمَا صَلَّيتَ عَلَى إِبْرَاهِيمَ، وَعَلَى آلِ إِبْرَاهِيمَ، إِنَّكَ حَمِيدٌ مَجِيدٌ، اللَّهُمَّ بَارِكْ عَلَى مُحَمَّدٍ وَعَلَى آلِ مُحَمَّدٍ، كَمَا بَارَكْتَ عَلَى إِبْرَاهِيمَ وَعَلَى آلِ إِبْرَاهِيمَ، إِنَّكَ حَمِيدٌ مَجِيدٌ».
(আল্লা-হুম্মা সাল্লি ‘আলা মুহাম্মাদিউওয়া ‘আলা আ-লি মুহাম্মাদিন কামা সাল্লাইতা ‘আলা ইবরাহীমা ওয়া ‘আলা আ-লি ইব্রাহীমা ইন্নাকা হামীদুম মাজীদ। আল্লা-হুম্মা বারিক ‘আলা মুহাম্মাদিউওয়া ‘আলা আলি মুহাম্মাদিন, কামা বা-রাকতা ‘আলা ইব্রাহীমা ওয়া ‘আলা আ-লি ইব্রাহীমা ইন্নাকা হামীদুম্ মাজীদ)।

অর্থ:
“ হে আল্লাহ! আপনি মুহাম্মাদ ও তাঁর পরিবার পরিজনের উপর রহমত নাযিল করুন যেমন আপনি রহমত নাযিল করেছিলেন ইবরাহীম ও তাঁর পরিবার-পরিজনের উপর। নিশ্চয় আপনি অত্যন্ত প্রশংসিত ও মহামহিমান্বিত। হে আল্লাহ! আপনি মুহাম্মাদ ও তাঁর পরিবার পরিজনের উপর বরকত নাযিল করুন যেমন আপনি বরকত নাযিল করেছিলেন ইবরাহীম ও তাঁর পরিবার-পরিজনের উপর। নিশ্চয় আপনি অত্যন্ত প্রশংসিত ও মহামহিমান্বিত”। (বুখারী)

এই দরুদ পাঠ করা সবচেয়ে উত্তম তবে নিম্নোক্ত ভাবে পড়লেও হবে-

اللَّهُمَّ صَلِّ وَسَلِّمْ عَلَى نَبَيِّنَا مُحَمَّدٍ
আল্লা-হুম্মা সল্লি ওয়াসাল্লিম ‘আলা নাবিয়্যিনা মুহাম্মাদ ।

হে আল্লাহ! আপনি রহমত ও শান্তি বর্ষণ করুন আমাদের নবী মুহাম্মাদের উপর।

আরো পড়ুন:
বিভিন্ন দোয়া ও যিকির

কোন মন্তব্য নেই