পরকালীন প্রস্তুতি

কুর'আন-সুন্নাহর আলোকে পরকালীন মুক্তির আশায় একটি পরকালমুখী উদ্যোগ

ইবনুল ক্বাইয়্যিম আজ-জাওযিয়্যাহর (রাহিমাহুল্লাহ) কিছু শিক্ষামূলক উক্তি (১ম পর্ব)

ফেইসবুক পেইজ 'মুসলিম অনুবাদক' হতে সংগৃহীত ইবনুল ক্বাইয়্যিম আজ-জাওযিয়্যাহর (রাহিমাহুল্লাহ) কিছু শিক্ষামূলক উক্তি-

১/ "গুনাহসমূহের জন্য এতটুকু শাস্তিই যথেষ্ট যে সেগুলো আপনাকে আল্লাহর ইবাদাত করা থেকে বিরত রাখে, যদিওবা আপনার ইচ্ছে ছিল ইবাদাত করার।" - ইবনুল ক্বাইয়্যিম আজ-জাওযিয়্যাহ (রাহিমাহুল্লাহ) [আদ-দা' পৃ ৮৭]

২/ "এটি আশ্চর্যজনক ব্যাপার যে মানুষ সহজেই অনৈতিক উপার্জন ভক্ষণ করা, জুলুম করা এবং ব্যভিচার করা থেকে নিজেকে নিয়ন্ত্রণ করতে পারে অথচ নিজের জিহ্বাকে নিয়ন্ত্রণ করা তাদের জন্য কঠিন হয়ে যায়।" - ইমাম ইবনুল ক্বাইয়্যিম আজ-জাওযিয়্যাহ (রাহিমাহুল্লাহ)

৩/ "একজন বান্দা আল্লাহর সামনে দুই সময় দাঁড়ায়। প্রথম বার সালাতের সময় এবং দ্বিতীয় বার শেষ বিচারের দিনে। যে ব্যক্তি প্রথম বার যথাযথভাবে দাঁড়াবে, তার জন্য দ্বিতীয় বার দাঁড়ানো সহজ করে দেওয়া হবে। আর যে ব্যক্তি প্রথম বার দাঁড়ানোকে অবজ্ঞা করবে, তার জন্য দ্বিতীয় বার দাঁড়ানো অত্যন্ত কঠিন হয়ে যাবে।" - ইবনুল ক্বাইয়্যিম আজ-জাওযিয়্যাহ (রাহিমাহুল্লাহ)

৪/ "যতক্ষণ পর্যন্ত আপনি সালাত আদায় করছেন ততক্ষণ আপনি আল্লাহর দরজায় কড়া নাড়ছেন, আর যে কেউই আল্লাহর দরজায় কড়া নাড়ে (নিশ্চয়ই) আল্লাহ তার জন্য দরজা খুলে দেন।" - ইবনুল ক্বাইয়্যিম আজ-জাওযিয়্যাহ (রাহিমাহুল্লাহ) [আল-ফাওয়াইদ, পৃষ্ঠা ২৪৮]

৫/ "কারো বিরোধিতা করাকে কঠিন মনে করবেন না এবং আল্লাহ ও তাঁর রাসূলের (সাল্লাল্লাহু 'আলাইহি ওয়া সাল্লাম) পক্ষালম্বন করুন যদিও আপনি একা হয়ে থাকেন, কারণ তখন আল্লাহ আপনার সাথে থাকবেন।" - ইবনুল ক্বাইয়্যিম আজ-জাওযিয়্যাহ (রাহিমাহুল্লাহ) [আল ফাওয়া-ইদ]

৬/ "পথের শুরুতে সবসময়ই কিছু দুঃখ-কষ্ট এবং পরীক্ষা থাকবে, তারপর আসে সবর ও আল্লাহর উপর ভরসা করার পর্যায় আর এর শেষ হলো জ্ঞান, পথনির্দেশনা এবং বিজয়।" - ইবনুল ক্বাইয়্যিম আজ-জাওযিয়্যাহ (রাহিমাহুল্লাহ) [শিফা আল-আলীল, পৃষ্ঠা ২৪৭]

৭/ "যারা চিন্তা করে মিথ্যাচার সদাচারকে জয় করে, আল্লাহ্‌র উপর তাদের পরিপূর্ণ বিশ্বাস নেই।" - ইমাম ইবনুল ক্বাইয়্যিম আজ-জাওযিয়্যাহ (রাহিমাহুল্লাহ)

৮/ "ধৈর্য হতে হবে এমন যে হৃদয় তাক্বদীরের উপর রাগান্বিত হবে না এবং মুখ কোনো অভিযোগ করবে না।" - ইবনুল ক্বাইয়্যিম আজ-জাওযিয়্যাহ (রাহিমাহুল্লাহ)

৯/ "যখন কোনো হৃদয় আল্লাহ ব্যতীত অন্য কিছুর দিকে ঝুঁকে পড়ে তখন আল্লাহ তাকে সেই জিনিসটির উপর নির্ভরশীল করে দেন। অতঃপর সে সেই জিনিসটি দ্বারা প্রতারিত হয়।" -ইবনুল ক্বাইয়্যিম আজ-জাওযিয়্যাহ (রাহিমাহুল্লাহ)


১০/ "এই দুনিয়ার জীবন হলো ছায়ার মতো। তুমি যদি একে ধরতে চাও তাহলে কখনো তাকে ধরতে পারবে না। কিন্তু তুমি যদি তাকে পিছনে ফেলে এগিয়ে যেতে থাকো তাহলে তোমার পিছু নেওয়া ছাড়া তার আর কোনো উপায় থাকবে না।" -ইবনুল ক্বাইয়্যিম আজ-জাওযিয়্যাহ (রাহিমাহুল্লাহ)


আরো পড়ুন-

ইবনুল ক্বাইয়্যিম আজ-জাওযিয়্যাহর (রাহিমাহুল্লাহ) কিছু শিক্ষামূলক উক্তি (২য় পর্ব)

কোন মন্তব্য নেই