পরকালীন প্রস্তুতি

কুর'আন-সুন্নাহর আলোকে পরকালীন মুক্তির আশায় একটি পরকালমুখী উদ্যোগ

'প্রদীপ্ত কুটির' বই রিভিউ

বই: প্রদীপ্ত কুটির
প্ররকাশনায়: সমর্পণ প্রকাশন
রিভিউ লেখক: নায়ীম

আরিফুল ইসলামের লেখা ২য় বই প্রদীপ্ত কুটির আমার দেখা অসম্ভব সুন্দর একটি বই। সমাজের প্রচলিত ধারা ভেঙ্গে ভার্সিটি পড়ুয়া নব বিবাহিত এক দম্পতির বিবাহ পরবর্তী জীবনের খুটিনাটি বিষয় নিয়ে সাজানো হয়েছে এই বইয়ের ২৬টি প্রবন্ধ। দুনিয়ার জীবনেও জান্নাতী সুখ পাওয়া যায় শুধুমাত্র আল্লাহ্‌ ও তার রসুলের সন্তুষ্টির মাধ্যমে, এ বিষয় ই তুলে ধরেছেন লেখক তার ১২৬ পৃষ্ঠার এ বইয়ে। 

বর্তমান পাশ্চাত্য সংস্কৃতি যেখানে বিবাহের পরিবর্তে অশ্লিলতা নগ্নতা এবং বিবাহ পূর্ববর্তী প্রেম ভালোবাসাকে উসকে দিচ্ছে এবং তরুণ প্রজন্ম এর মাঝেই তার প্রকৃত সুখ খুজে নেওয়ার চেষ্টায় বিভোর। আরিফুল ইসলাম ভাই তার লেখার মাধ্যমে তরুণ প্রজন্মের প্রকৃত সন্তুষ্টি অর্জনের দিক নির্দেশনা দিয়েছেন। বইয়ের অন্যতম দৃষ্টি আকর্ষণী বিষয় হলো প্রতি পদক্ষেপে রাসুলের সুন্নাহর ব্যবহার। ঘোর অন্ধকার রাস্তায় চলার পথে রাসুলের সুন্নাহ ই হতে পারে মূল আলোকবর্তিকা, আত্নিক এবং বাস্তবিক যা ই বলি না কেন পারিবারিক শান্তির জন্য রাসুলের সুন্নাহ এর যে কোন বিকল্প নেই তা ই এই বইয়ের মূল আলোচ্য বিষয়।

এই বইয়ে দাম্পত্য জীবনে স্বামী স্ত্রীর মধুর ভালোবাসার মুহুর্তগুলি অসাধারনভাবে সম্পূর্ন অশ্লিলতা বিবর্জিত অবস্থায় তুলে ধরা হয়েছে যা বর্তমান লেখকদের মাঝে এখন খুজে পাওয়া কঠিন। বইয়ের প্রথমেই রয়েছে সামাজিক প্রতিবন্ধকতা মাড়িয়ে দুটি ভার্সিটি পড়ুয়া ছেলে মেয়ের বিয়ের গল্প যেখানে মেয়েটি ছেলের তুলনায় এক বছর সিনিয়র। সাথে রয়েছে অনাড়ম্বর পরিবেশে এক অসাধারন বিয়ের গল্প। পরবর্তী প্রবন্ধগুলোতে রয়েছে সাংসারিক জীবনের ছোট ছোট পদক্ষেপে কিভাবে সুন্নাহর অনুসরণ সম্ভব। 

এই গতিময় জীবনে আমরা অনেক সময়ই সুন্নাহর দিকে খেয়াল রাখি না, এবং গুরুত্ব সহকারে তা পালনের চেষ্টা করি না। পা এর গিড়ার উপর প্যান্ট পড়া, ফজরের সময় মুখে পানি ছিটিয়ে দেওয়া, শুক্রবারে সূরা কাহাফ পড়া, বৃষ্টিতে ভেজা থেকে শুরু করে বাজার করার ভিতর ও যে অসাধারন ভাবে সুন্নাহর ব্যবহার লুকিয়ে আছে তা অত্যন্ত সুনিপুণ ভাবে তুলে ধরা হয়েছে। জন্মদিন পালনের ইসলামিক রিতী থেকে শুরু করে একই কাপে চা খাওয়া বা দুজনের আহার তিনজন পরিতৃপ্ত সহকারে খাওয়ার সুন্নত ও বাদ যায় নি। রাসূলের জীবন ই আমাদের সর্বোত্তম আদর্শ, এবং এই আদর্শের দাম্পত্য জীবনের কিছু প্রতিফলন ই তুলে ধরা হয়েছে। বিয়ের ক্ষেত্রে তাকওয়াকে ই যে সর্বাধিক গুরুত্ব দেওয়া উচিৎ এই বই পাঠের মাধ্যমে কিছুটা হলেও উপলব্ধিতে আসবে আশা করি। এই বস্তুবাদি সমাজ ব্যবস্থায় প্রকৃত শান্তির জন্য মুখ্য উপাদান যে টাকা নয় বরং আদর্শের মিল এবং রাসূলের সুন্নাহর অনুসরন তা ই বোঝানো রয়েছে। স্বামী স্ত্রী যে একে অপরের বস্ত্র স্বরূপ এবং নিজের ভুল মেনে নেওয়ার মাঝে যে কোন হিনমন্যতা নেই তা পাঠক সহজে ই অনুধাবন করতে পারবে। পরিশেষে বলা যায় লেখক হালাল রোমান্টিকতার মাধ্যমে একটি সুন্দর দাম্পত্য জীবন গঠনে সুন্নাহর গুরুত্ব তুলে ধরেছেন যদিও তা স্রোতের বিপক্ষে যায়।

[সোর্স: 'ইসলামি বই' রিভিউ ফেইসবুক গ্রুপ হতে]

কোন মন্তব্য নেই