পরকালীন প্রস্তুতি

কুর'আন-সুন্নাহর আলোকে পরকালীন মুক্তির আশায় একটি পরকালমুখী উদ্যোগ

'সভ্যতার সংকট' বই রিভিউ


বই: সভ্যতার সংকট 
লেখক: ড. আবু আমীনাহ বিলাল ফিলিপস
অনুবাদ: জিম তানভীর 
শারঈ সম্পাদনা: ড. মোহাম্মাদ মানজুরে ইলাহী
প্রকাশনী: সিয়ান পাবলিকেশন

লেখক পরিচিতি:
ড. আবু আমীনাহ বিলাল ফিলিপসঃ তাঁর জন্ম ওয়েস্ট ইন্ডিজের জ্যামাইকায় । বেড়ে উঠেছেন কানাডায় । সেখানেই ১৯৭২ সালে ইসলাম গ্রহন করেন । ইসলামিক স্ট্যাডিসে বিএ সম্পন্ন করেন মদীনাহ ইসলামিক ইউনিভার্সিটি থেকে , এমএ করেছেন রিয়াদ ইউনিভার্সিটি থেকে এবং ওয়েলস ইউনিভার্সিটি থেকে ইসলামিক স্ট্যাডিজের উপরে পিএইচডি করেছেন । বহু গ্রন্থের প্রণেতা বিলাল ফিলিপস Islamic Online University এর প্রতিষ্ঠাতা।

সভ্যতার সংকট একজন সাধারণ মুসলিমের জন্য অনেক তথ্যবহুল একটা বই। এ বইতে শুরুতে আলোচিত হয়েছে পশ্চিমা বিশ্বের সভ্যতা সূচনা সম্পর্কে। যেখান থেকে আমরা জানতে পারব গ্রীক ও রোম সভ্যতা থেকে কিভাবে পশ্চিমা সভ্যতার সূচনা হয়েছিল এবং ধীরে ধীরে ডারউইনিজম থেকে পরবর্তীতে ধর্মনিরপেক্ষতা ও গণতন্ত্র প্রবেশ করে এ সভ্যতায়।

আলোচনা রয়েছে বর্তমানে ইসলামের নামে বিভিন্ন রেওয়াজ-প্রথা নিয়ে। যা আদতেও ইসলামিক সংস্কৃতির অংশ নয়। এরপরেই ইসলামিক সংস্কৃতি সম্পর্কে পাঠকে ধারণা দেওয়া হয়েছে। আর শেষ দুই অধ্যায়ে সহজবোধ্য ভাষায় আলোচনা করা হয়েছে ইসলামের মৌলিক ভিত্তিসমূহ নিয়ে এবং ঈমানের স্তম্ভসমূহ নিয়ে।

১৭৩ পৃষ্ঠার বইতে মোট পাঁচ টি অধ্যায় সন্নিবেশিত হয়েছে। প্রচ্ছদটাও প্রাসঙ্গিক এবং অনুবাদও আমার কাছে প্রাঞ্জল মনে হয়েছে।

কোন মন্তব্য নেই