Ticker

6/recent/ticker-posts

Advertisement

সালাফ ও সালাফী পরিচিতি



সালাফ পরিচিতি

সালাফ (السلف) শব্দটি আরবী। মূল বর্ণ হচ্ছে 'সীন'(س), 'লাম' (ل) ও 'ফা' (ف)।


'সালাফ' শব্দের আভিধানিক অর্থ হচ্ছে: অতীত, বিগত, পূর্ববর্তী, অগ্রজ, পূর্বসূরি ইত্যাদি।


ভাষাবিদ ইবনু মানযূর রাহি. বলেন,

والسلف أيضا من تقدمك من آبائك وذوي قرابتك الذين هم فوقك في السن والفضل، ولهذا سمي الصدر الأول من التابعين السلف الصالح.


'সালাফ' হচ্ছে, আপনার অগ্রজ বাপদাদা ও আত্মীয়স্বজন; যারা বয়স ও মর্যাদায় আপনার ওপরে। এ কারণে তাবেয়ীদের প্রথম যুগকে 'সালফে সালেহ' বলা হয়। (লিসানুল আরব, ৯/১৫৯)


এই অর্থে রাসূল স. স্বীয় কন্যা ফাতিমাহ যাহরা রাযি.-কে বলেন,

فإنه نعم السلف أنا لك.

আমি তোমার উত্তম সালাফ বা অগ্রজ। ( সহীহ মুসলিম, ২৪৫০)


'সালাফ'-এর পারিভাষিক অর্থ:

কালশানী রাহি. বলেন,

السلف الصالح وهو الصدر الأول الراسخون في العلم، المهتدون بهدي النبي صلى اللّٰه عليه وسلم، الحافظون لسنته؛ اختارهم اللّٰه تعالى لصحبة نبيه، وانتخبهم لإقامة دينه، ورضيهم أئمة الأمة، وجاهدوا في سبيل اللّٰه حق جهاده، وأفرغوا في نصح الأمة ونفعها، وبذلوا في مرضاة اللّٰه أنفسهم.

'সালফে সালেহ' হল প্রথম যুগ। তারা ছিলেন গভীর জ্ঞানের অধিকারী, নবী স. এর পদাঙ্কানুসারী ও তাঁর সুন্নাতের রক্ষক। আল্লাহ্‌ তাঁদেরকে তাঁর নবী স.-এর সাহচর্যের জন্য বেছে নিয়েছেন এবং তাঁর দ্বীন কায়েমের জন্য চয়ন করেছেন। তাঁদের প্রতি মুসলিম ইমামগণ সন্তুষ্ট। তাঁরাই আল্লাহর রাস্তায় সত্যিকারার্থে জিহাদ করেছেন, উম্মাহর হিতাকাঙ্খিতায় ও কল্যাণের উদ্দেশ্য সব বিলিয়ে দিয়েছেন এবং আল্লাহর সন্তুষ্টি অর্জনে নিজেদেরকে সঁপে দিয়েছেন। ( তাহরীরুল মাকালাহ মিন শারহির রিসালাহ, ৩৬)


ইমাম গাযালী রাহি. 'সালাফ'-এর পরিচয় এভাবে দেন:

أعني مذهب الصحابة والتابعين.

সাহাবী ও তাবেয়ীদের মতাদর্শ। (ইলজামুল আওয়াম আন ঈলমিল কালাম, ৬২)


ইমাম বায়জূরী রাহি. বলেন,

والمراد بمن سلف من تقدم من الأنبياء والصحابة والتابعين وتابعيهم.

'সালাফ' দ্বারা উদ্দেশ্য অগ্রজ নবীগণ, সাহাবীগণ, তাবেয়ীগণ ও তাবা-তাবেয়ীগণ। (শারহু জাওহারাতুত তাওহীদ, ১১১)


হাফিজ ইবনু হাজার আসকালানী রাহি. বলেন,

من الصحابة ومن بعدهم.

'সালাফ' হলেন, সাহাবী ও তাঁদের পরবর্তীগণ। (ফাতহুল বারী, ৬/৬৬)


আল্লামা ক্বাযী ইয়ায রাহি. বলেন,

بين السلف اختلاف كبير في كتابة العلم من الصحابة والتابعين.

'সালাফ' তথা সাহাবী ও তাবেয়ীগণের মধ্যে ঈলম (হাদীস) লেখার ব্যাপারে চরম মতপার্থক্য রয়েছে। (ইকমালুল মু'আল্লিম, ৮/৫৫৩)


ইমাম নবাবী রাহি. বলেন,

تكنى جماعات من أفاضل سلف الأمة من الصحابة والتابعين فمن بعدهم بأبي فلانة.....

উম্মাহর সম্মানিত সালাফ তথা সাহাবী, তাবেয়ী ও তাদের পরবর্তীদের একদল লোকের উপনাম 'আবূ ফুলানা' বা অমুক (মেয়ে)-এর পিতা। (আল-আযকার, ৪০০)


আল্লামা নাসিরুদ্দিন আলবানী রাহি. বলেন,

حينما نقول نحن و السلف فإنما نقصد به خير طائفة وجدت على وجه الأرض بعد الرسل والأنبياء، وهم صحابة رسول اللّٰه صلى اللّٰه عليه وسلم، الذين كانوا القرن الأول، ثم التابعون الذين جاءوا في القرن الثاني، ثم أتباع التابعين الذين جاءوا في القرن الثالث، أهل القرون الثلاثة هم الذين يطلق عليهم السلف، وهم خير أمة.

যখন আমরা 'সালাফ' শব্দ ব্যবহার করবো তখন তার দ্বারা উদ্দেশ্য নিবো, নবী-রাসূলগণের পরে ভূপৃষ্ঠের সর্বশ্রেষ্ঠ দল। তাঁরা হলেন, প্রথম যুগের সাহাবীগণ, দ্বিতীয় যুগের তাবেয়ীগণ এবং তৃতীয় যুগের তাবা-তাবেয়ীগণ। তাঁরা তিন উত্তম যুগের লোক। তাঁদেরকে বুঝাতে 'সালাফ' শব্দ ব্যবহার করা হয়। তাঁরা উম্মাহর সর্বশ্রেষ্ঠ লোক। (আল-মানহাজুস সালাফী ঈনদাশ শাইখ নাসিরুদ্দিন আলবানী, ১৪)


আল্লামা সালেহ উসাইমিন রাহি. বলেন,

السلف معناه المتقدمون فكل متقدم على غيره فهو سلف له ولكن إذا أطلق لفظ السلف فالمراد به القرون الثلاثة المفضلة الصحابة والتابعون وتابعوهم.

'সালাফ' অর্থ অগ্রজ। যে যার অগ্রজ সে তার সালাফ। তবে 'সালাফ' শব্দ প্রয়োগ করা হলে তার দ্বারা উদ্দেশ্য হল, উত্তম তিন যুগ: সাহাবী, তাবেয়ী ও তাবা-তাবেয়ীগণ। (ফাতওয়া নূর আলাদ দারব, ক্যাসেট নং, ১৭৫)


শাইখ মুহাম্মাদ আমান জামী বলেন,

عندما تطلق كلمة السلف؛ إنما نعني بها من الناحية الاصطلاحية: أصحاب رسول اللّٰه صلى اللّٰه عليه وسلم.....التابعون لهم.....تابعي التابعين.

'সালাফ' শব্দ ব্যবহার করা হলে আমরা তার দ্বারা উদ্দেশ্য নিবো পারিভাষিক অর্থের 'সালাফ'। তারা হলেন, সাহাবী.... তাবেয়ী.... ও তাবা-তাবেয়ীগণ। (আস-সিফাতুল ইলাহিয়াহ ফী যাওয়িল কিতাব ওয়াস সুন্নাহ, ৫৭)


উপরোক্ত আলোচনা থেকে বুঝা গেল, পারিভাষিক অর্থে 'সালাফ' বলতে বুঝায়-


সাহাবী, তাবেয়ী ও তাবা-তাবেয়ীগণকে।


.


সালাফি পরিচিতি

জীবনের সর্বক্ষেত্রে যারা সালাফদের মতাদর্শ গ্রহণ করে তাদেরকে 'সালাফী' বলা হয়। তারা #মানহাজ, #আক্বীদাহ, #ফিকহ, #রাজনীতি, #অর্থনীতিসহ সকল ক্ষেত্রে সালাফদের নীতি ও মানহাজের ওপরে চলে। তারা তাদের নীতি ও মানহাজচ্যুত হয় না।।


আল্লামা সাম'আনী রাহি. বলেন,

السلفي: بفتح السين واللام وفي آخرها فاء، هذه النسبة إلى السلف، وانتحال مذهبهم.

'সালাফী' বলা হয় 'সালাফ'-এর দিকে সম্পৃক্ত করে। আর তা হল, সালাফদের মতাদর্শকে গ্রহণ করা। (আল-আনসাব, ৩/৩৭৩)


হাফেয যাহাবী রাহি. বলনে,

السلفي: بفتحين، وهو من كان على مذهب السلف.

'সালাফী' বলতে বুঝায়, যে ব্যক্তি সালাফদের মতাদর্শের ওপরে রয়েছে। ( সিয়ারু আ'লামিন নুবালা, ৬/২১)


আল্লামা সালেহ উসাইমিন রাহি. বলেন,

ومن كان بعدهم وسار على منهاجهم فإنه مثلهم على طريقة السلف وإن كان متأخراً عنهم في الزمن لأن السلفية تطلق على المنهاج الذي سلكه السلف الصالح رضي الله عنهم كما قال النبي عليه الصلاة والسلام (إني أمتي ستفترق على ثلاثة وسبعين فرقة كلها في النار إلا واحدة وهي الجماعة) وفي لفظ (من كان على مثل ما أنا عليه وأصحابي) وبناء على ذلك تكون السلفية هنا مقيدة بالمعنى فكل من كان على منهاج الصحابة والتابعين وتابعيهم بإحسان فهو سلفي وإن كان في عصرنا هذا وهو القرن الرابع عشر بعد الهجرة.

পরবর্তী যুগে যারা সালাফদের মানহাজে/পদ্ধতিতে চলবে তারাও তাদের মতো সালাফদের পথে রয়েছে। যদিও তারা পরবর্তী যুগের লোক। কেননা 'সালাফী' একটি মানহাজ/পদ্ধতির নাম যার ওপরে সালফে সালেহীনগণ ছিলেন। যেমন, নবী স. বলেছেন, "আমার উম্মাত অচিরেই ৭৩ দলে বিভক্ত হবে। একটি দল ব্যতীত সব দলই জাহান্নামি। আর সে দল হল, জামা'আত"। অন্য বর্ণনায় এসেছে, "সে দল ব্যতীত যারা আমার ও আমার সাহাবীদের মানহাজের/পদ্ধতির ওপরে রয়েছে"। তাই 'সালাফী' একটি নির্দিষ্ট অর্থে ব্যবহার হয়। আর তা হল: যারা সাহাবী, তাবেয়ী ও তাবা-তাবেয়ীদের মানহাজের ওপরে রয়েছে। যদিও তারা আমাদের হিজরী ১৪শো শতাব্দীর লোক হয়। (ফাতওয়া নূর আলাদ দারব, ক্যাসেট নং, ১৭৫)


শাইখ মুহাম্মাদ আমান জামী বলেন,

ويتضح مما تقدم أن مدلول السلفية أصبح اصطلاحا، يطلق على طريقة الرعيل الأول، ومن يقتدون بهم في تلقي العلم، وطريقة فهمه، وبطبيعة الدعوة إليه؛ فلم يعد محصورا بدور تاريخي معين، بل يجب أن يفهم على أنه مدلول مستمر استمرار الحياة، وضرورة انحصار الفرقة الناجية في علماء الحديث والسنة، وهم أصحاب هذا المنهج، وهي لا تزال باقية إلى يوم القيامة أخذا من قوله صلى اللّٰه عليه وسلم ((لا تزال طائفة من أمتي منصورين على الحق، لا يضرهم من خذلهم)).


পূর্বের আলোচনা থেকে প্রতিভাত হল যে, 'সালাফী' একটি পরিভাষা; যা প্রথম যুগকে বুঝাতে ব্যবহার করা হয়। এবং তাদের বুঝাতেও ব্যবহার করা হয়, যারা তাঁদের মানহাজে জ্ঞানার্জন করে, তাঁদের পদ্ধতিতে (কুর'আন ও সুন্নাহ) বুঝে এবং তাঁদের তরীকায় দাওয়াত দেয়। এটা কোন যুগের মধ্যে সীমাবদ্ধ নয়। বরং তা স্থায়ীভাবে চলমান। মুক্তিপ্রাপ্ত দলকে হাদীস ও সুন্নাহর আলেমদের মধ্যে সীমাবদ্ধ করা অপরিহার্য। আর তারাই হলেন, 'সালাফী' মানহাজের অনুসারী। এ দল কিয়ামত পর্যন্ত টিকে থাকবে। কেননা রাসূল স. বলেছেন, "আমার উম্মাতের একটি দল সর্বদা হক্বের ওপরে বিজয়ী থাকবে। যারা তাদের বিরোধিতা করবে ও অপদস্থ করতে চাইবে তারা তাদের ক্ষতি করতে পারবে না। (আস-সিফাতুল ইলাহিয়াহ ফী যাওয়িল কিতাব ওয়াস সুন্নাহ, ৬৪)

একটি মন্তব্য পোস্ট করুন

1 মন্তব্য